বুধবার, ২৯ মে ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

নেতানিয়াহু বিশ্বাসযোগ্য নেতা নন, তাকে বিদায় নিতে হবে : হিলারি

নেতানিয়াহু বিশ্বাসযোগ্য নেতা নন, তাকে বিদায় নিতে হবে : হিলারি

স্বদেশ ডেস্ক:

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন তীব্র ভাষায় ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আক্রমণ করে তাকে পদচ্যুত করার আহ্বান জানিয়েছেন।

এমএসএনবিসির ‘আলেক্স ওয়াঙ্গার টুনাইট’-এ হিলারি বলেন, ‘নেতানিয়াহুকে বিদায় করতে হবে। তিনি বিশ্বাসযোগ্য নেতা নন। তার ক্ষমতায় থাকার সময়ই ঘটনাটি ঘটেছে। তার বিদায় নেয়া উচিত। তিনি যদি যুদ্ধবিরতির পথে বাধা হয়ে থাকেন, তিনি যদি পরবর্তী পদক্ষেপের প্রতি প্রতিবন্ধক হয়ে থাকেন, তবে তাকে অবশ্যই বিদায় নিতে হবে।’

নেতানিয়াহুর সাথে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সম্পর্কের ব্যাপারে সাবেক ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং ফার্স্ট লেডি বলেন, ‘আমি মনে করি, ৭ অক্টোবরের পর ইসরাইলি জনগণের বৈধ উদ্বেগ নিরসনে তিনি সম্ভব সবকিছু করেছেন। তিনি সন্ত্রাসী সংগঠনের সন্ত্রাসী হামলার মুখে ইসরাইলের সাথে মিত্রতা করেছেন।

তিনি বলেন, ‘কিন্তু এখন স্পষ্ট যে বাইডেন যা কিছু করছেন সবই করছেন নেতানিয়াহুকে প্রভাবিত করার জন্য।

হিলারি যুক্তরাষ্ট্রের অনেক কলেজ ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভের বিরুদ্ধেও কথা বলেন।

তিনি বলেন, বিক্ষোভের একটি ভূমিকা আছে। আমি মনে করি, এ নিয়ে নিয়ম থঅকা দরকার। নিউ ইয়র্কে বিক্ষোভ করার জন্য অনুমতি নেয়া দরকার।

তিনি যুদ্ধে ইসরাইলের অবস্থান সমর্থন করেন। তিনি বলেন, হামাস তা শুরু করেছে এবং যুদ্ধের নিয়মের মধ্যে ইসরাইলের অধিকার আছে নিজেকে রক্ষা করার।

ইসরাইল দক্ষিণ গাজার রাফায় সামরিক হামলা সম্প্রসারণ নিয়ে প্রশ্ন করা হলে হিলারি ক্লিনটন বলেন, এটি ভয়াবহ ব্যাপার।

তিনি বলেন, ‘আমরা একটি যুদ্ধবিরতি আশা করি। হামাস যদি যুদ্ধবিরতে রাজি হয়, তবে একটি যুদ্ধবিরতি হবে।’

উল্লেখ্য, হামাস যুদ্ধবিরতির আহ্বান সুস্পষ্টভাবে জানিয়েছেন। তবে তারা চাচ্ছে স্থায়ী যুদ্ধবিরতি। কিন্তু ইসরাইল তাতে রাজি নয়।

সূত্র : টাইমস অব ইসরাইল

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877